মেনু নির্বাচন করুন
পাতা

বয়স্ক ভাতা

বয়স্ক ভাতাঃ ৬৫ বছরের র্উদ্ধের সখল জনগণকে গ্ণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সকল প্রকার বয়স্ক ভাতা প্রদান করে থাকে। যাহাতে তাদের বৃদ্ধ বয়সে অন্যের কাছে হাত তুলতে না হয়। সেই জন্য সারকার নানা প্রকল্পে হতে তাদের বয়স্ক ভাতা দেয়।

য়স্কভাতা হচ্ছে একটি কর্মসূচি যাভদেশের বয়োজ্যেষ্ঠ দুস্থ ও স্বল্প উপার্জনক্ষম অথবা উপার্জনে অক্ষম বয়স্ক জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা বিধানে ও পরিবার ও সমাজে মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৭-৯৮ অর্থ বছরে  প্রবর্তন  করা হয়। 
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে সমাজসেবা অধিদফতর এই কর্মসূচি বাস্তবায়ন করে থাকে।


১৯৯৭-৯৮ অর্থবছর হতে প্রাথমিকভাবে দেশের সকল ইউনিয়ন পরিষদের প্রতিটি ওয়ার্ডে ৫ জন পুরুষ ও ৫ জন মহিলাসহ ১০ জন দরিদ্র বয়োজ্যেষ্ঠ ব্যক্তিকে প্রতিমাসে ১০০ টাকা হারে ভাতা প্রদানের আওতায় আনা হয়। 
পরবর্তীতে দেশের সকল পৌরসভা ও সিটিকর্পোরেশন এ কর্মসূচির আওতাভুক্ত করা হয়।
 ২০০৯-১০ অর্থ বছরে বয়স্কভাতাভোগীর সংখ্যা ২০ লক্ষ জন থেকে বৃদ্ধি করে ২২ লক্ষ ৫০ হাজার জনে এবং জনপ্রতি মাসিক ভাতার হার ২৫০ টাকা থেকে বৃদ্ধি করে ৩০০ টাকায় উন্নীত করা হয়। 
২০১০-১১ অর্থ বছরে বয়স্কভাতাভোগীর সংখ্যা ২ লক্ষ ২৫ হাজার জন বৃদ্ধি করে ২৪ লক্ষ ৭৫ হাজার জনে উন্নীত করা হয়।  ২০১৬-১৭ অর্থ বছরে ৩১ লক্ষ ৫০ হাজার বয়স্ক ব্যক্তিকে জনপ্রতি মাসিক ৫০০ টাকা হারে ভাতা প্রদান করা হয়

নিম্নে বয়স্ক ভাতা প্রাপ্তদের তালিকা ডাউনলোড করুন

 

 

ছবি


সংযুক্তি

e372236d3f96dd85d821a4bd6be83428.pdf e372236d3f96dd85d821a4bd6be83428.pdf


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter